মানসিকভাবে সুস্থ থাকার উপায়

sojibmahrab Comments 0 September 26, 2019

মানসিক ভাবাবেগের সুস্থতার উপায়

শারীরিক সুস্থতার জন্যে আমরা অনেক কিছু করি,

যেমনঃ জিম যাই, হাঁটতে বেরোই, সাঁতার কাটি বা অন্যান্য খেলাধুলা করি।ঠিক একই রকম ভাবে, আমরা সুস্থ ভাবাবেগ ও মানসিকতার অধিকারী হবারও চেষ্টা করতে পারি।

আমাদের একটি ভুল ধারণা রয়েছে যে আমাদের কোনও মানসিক রোগ নেই মানেই সেই ব্যক্তি মানসিক ভাবে সুস্থ কিন্তু বিশেষজ্ঞরা এই ধারনাটির সাথে একমত নন ।

১। মানসিকভাবে সুস্থ থাকার জন্য সুস্থ আবেগ জরুরি

মানসিকভাবে সুস্থ থাকার জন্য সুস্থ আবেগ কেন জরুরি?

মানসিক আবেগকে নিয়ন্ত্রণ করে, সুস্থ ভাবাবেগ ও মনের অধিকারী হলে আমরা নিশ্চিন্তে যে কোনও প্রতিকূলতার সম্মুখীন হতে পারি। তাছাড়া এর ফলে আমরা  দৈননিন জীবনে আরও  কর্মঠ হয়ে উঠতে পারি। একজন মানসিক সুস্থ ব্যক্তি নিজের সাথে ও অন্যের সাথে আরও ভাল সম্পর্ক স্থাপনে সক্ষম হন, আর যে কোনও বাঁধা কাটিয়ে জীবনে এগিয়ে চলতে পারেন।

আমাদের বিভিন্ন প্রতিকূলতার সম্মুখীন হতে হয়। অপছন্দের পরিস্থিতি ও লোকেদের মাঝে বাস করতে হয়। আমরা সেই সমস্ত পরিস্থিতিকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করি। অথচ তার বদলে আমাদের চারিপাশের প্রতি দৃষ্টিভঙ্গিকে পাল্টে ফেলা কিন্তু অনেক বেশি সহজ। এই পরিস্থিতিগুলো অনুযায়ী যত নিজেকে খাপ খাওয়াতে পারব, ততই মানসিক সুস্থতার পথে এক ধাপ এগিয়ে যাব।

২। মনের যত্ন নিতে হবে

কথাটা কি খুব খাপছাড়া ও কঠিন লাগল তাইতো? বিশেষজ্ঞরা বলছেন যে দৈনন্দিন জীবনে সামান্য পরিবর্তন আনলেই কিন্তু এই কাজটা খুব সহজ হয়ে উঠবে। আর এই জন্য মানসিক সুস্থতা ও সুস্থ ভাবাবেগ পেতে নিজের মনের যত্ন নেওয়া দরকার। মনের মধ্যে আবেগ চেপে রাখবেন না। অবদমিত আবেগ প্রকাশের ফলে মানসিক চাপ ও জটিলতা কমে যায়। নিজের জন্যে কিছুটা সময় আলাদা রাখুন; নিজের মনের কথা শুনুন, বই পড়ুন, ব্যক্তিগত শখ-আহ্লাদ মেটান, বা এমনি হাত-পা ছড়িয়ে সব কাজ ভুলে একটু আরাম করুন।

  1.  শরীরের যত্ন নিন
  2. ব্যায়াম করুন, ফুসফুসে টাটকা বাতাস ভরুন
  3. পছন্দের লোকজনের সাথে সময় কাটান
  4. কোনও শখ গড়ে তুলুন বা নতুন কিছু করুন
  5. নিজের উপরে ভরসা হারাবেন না
  6. ঠিকমত খাবেন ও ঘুমাবেন

 

 

0 Comments

Leave a Reply